ঢাকা, রবিবার, ৫ মে, ২০২৪

রাশিয়ায় নিহতদের স্মরণে শোক দিবস পালন

মস্কোর কনসার্ট ভেন্যুতে শুক্রবার সন্ত্রাসী হামলায় অন্তত ১৩৩ জন নিহত হওয়ার পর রাশিয়ায় নিহতদের স্মরণে শোক দিবস পালন করা হচ্ছে। শোক দিবসে রাশিয়ার পতাকা অর্ধনমিত রাখা হয়েছে। অনেকগুলো অনুষ্ঠান বাতিল করা হয়েছে এবং টেলিভিশন চ্যানেলগুলো তাদের বিভিন্ন অনুষ্ঠানের সময়সূচি পরিবর্তন করেছে। বন্দুকধারীরা মস্কোর ক্রোকাস সিটি হলের ভেতর প্রবেশ করে বিস্ফোরক ডিভাইস ব্যবহার করে আগুন লাগানোর আগে নির্বিচারে গুলি চালালে ১৩৩ জন নিহতের পাশাপাশি ১৪০ জনের বেশি আহত হয়েছেন।


জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেইট (আইএস) এই হামলার দায় স্বীকার করেছে। আইএসের বার্তা সংস্থা আমাক শনিবার গোষ্ঠীটির দাবি করা হামলায় জাড়িত চার ব্যক্তির ছবি প্রকাশ করেছে। তবে হামলা নিয়ে আইএসের দাবির প্রেক্ষিতে রাশিয়া এখনও কোন মন্তব্য করেনি। রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন এই হামলায় জড়িত চার বন্দুকধারীর সবাইকে আটক করা হয়েছে।


মস্কো ও রাশিয়ার অন্যান্য শহরে বিভিন্ন ইলেক্ট্রনিক বিলবোর্ডে একটি জ্বলন্ত মোমবাতিসহ ‘স্করবিম’ শব্দটি দেখানো হচ্ছে। রাশিয়ান এই শব্দটির অর্থ ‘আমরা শোকাহত।’


রোববারকে জাতীয় শোক দিবস হিসেবে ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। একই কারণে রাশিয়ায় উইকেন্ডের সব অনুষ্ঠানও বাতিল করা হয়েছে।


ইউকেসহ অনেক দেশেই রাশিয়ান দূতাবাসের বাইরে মস্কোতে হামলায় নিহতদের স্মরণে বিভিন্ন স্মারক দেখা গেছে।

ads

Our Facebook Page